শিক্ষার দুই মন্ত্রণালয়ে বরাদ্দ জাতীয় বাজেটের ১১ দশমিক ৫৭ শতাংশ

শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিরা দীর্ঘদিন ধরে জাতীয় বাজেটের প্রায় ২০ শতাংশ শিক্ষা খাতে বরাদ্দের দাবি জানিয়ে আসছেন। তবে আগের মতো এবারও এই দাবি পূরণ হয়নি।


আসন্ন অর্থ বছরে (২০২৩-২৪) শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে যে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, তা জাতীয় বাজেটের ১১ দশমিক ৫৭ শতাংশ। অবশ্য শিক্ষার সঙ্গে প্রযুক্তি মিলিয়ে এই হার হয়েছে ১৩ দশমিক ৭ শতাংশ।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে আসন্ন অর্থ বছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ মুস্তফা কামাল।

এবার  দেশের জন্য মোট ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে  শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ৮৮ হাজার ১৬২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

যা চলতি অর্থ বছরে (২০২২-২৩) ছিল ৮১ হাজার ৪৪৯ কোটি টাকা। অর্থাৎ টাকার অংকে বরাদ্দ বাড়ছে, ৬ হাজার ৭১৩ কোটি টাকা।

বাজেট বক্তৃতায় বলা হয়, এবার প্রাথমিক ও গণশিক্ষায় ৩৪ হাজার ৭২২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা চলতি ২০২২-২৩ অর্থ বছরে ছিল ৩১ হাজার ৭৬১ কোটি টাকা।

আর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের জন্য ৪২ হাজার ৮৩৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা চলতি অর্থ বছরে ছিল ৩৯ হাজার ৯৬১ কোটি টাকা।

এ ছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা বিভাগের জন্য ১০ হাজার ৬০২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা চলতি বছরে ছিল ৯ হাজার ৭২৭ কোটি টাকা।

Post a Comment

0 Comments